মেনু নির্বাচন করুন

এক নজরে ফরাজীকান্দি ইউনিয়ন

ফরাজীকান্দি ইউনিয়নঃ

ফরাজীকান্দি চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার একটি ঐতিহ্যবাহী  ইউনিয়ন । অত্র ইউনিয়নের আয়তন ২২.৫ বর্গ কিলোমিটার । বিভিন্ন প্রাচীন ও ঐতিহ্য তম  , স্কুল , মাদ্রাসাও  সগর্বে আজও সুনামের সহিত অত্র  ইউনিয়ন-টি হাটি- হাটি পা-পা করে বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে যাচ্ছে ।

৩০টি গ্রামের সমন্নয়ে এই ইউনিয়নটি গঠিত। ১) আমিনপুর, ২) নিশানখোলা, ৩) রামদাশপুর,৪) বড় হলদিয়া,৫) ছোট হলদিয়া, ৬) ভাষানচর,৭) উদ্দমদী, 8) উত্তর সরদারকান্দি, ৯) দক্ষিন সরদারকান্দি, ১০) নম সরদারকান্দি,১১) শাখারীপাড়া, ১২) তপদারপাড়া, ১৩) হাজীপুর, ১৪) উত্তর রামপুর, ১৫) মীরপুর,১৬) ঠাকুরপাড়া, ১৭) সরকারপাড়া, ১৮) সোনারপাড়া, ১৯) ফরাজীকান্দি, ২০) নয়াকান্দি, ২১) দক্ষিন রামপুর, ২২) ইন্দুরিয়া, ২৩) কাচারীকান্দি, ২৪) রমনাথগঞ্জ, ২৫) বালুচর, ২৬) মুক্তিপল্লি, ২৭) শেখনগর, ২৮) উত্তর চরমাছুয়া, ২৯) দক্ষিন চরমাছুয়া, ৩০) দক্ষিন উদ্দমদী। সাংগঠনিক কাঠামার দিক হতে ৯টি ওয়ার্ডে ভাগ করা হয়েছে । মুসলমান, হিন্দু, বোদ্ধ সহ বিভিন্ন ধর্মের লোক এখানে বসবাস করছে। এই  ইউনিয়নের লোকসংখ্যা ৬৩,২১৮ জন (প্রায়)।

যেখানে পুরুষ রয়েছে ৩৪,১৮৮ জনএবং মহিলা রয়েছে ২৯,০৩০ জন। এই ইউনিয়নটি  ভৌগলিক আবস্থানের দিক থেকে দক্ষিণ দিকে বিঞ্চপুর ইউনিয়ান,  উত্তর  দিকে জহিরাবাদ ও ফতেপুর পশ্চিম ইউনিয়ন, পশ্চিম দিকে মেঘনা নদী ও জহিরাবাদ ইউনিয়ন আংশিক এবং পূর্ব দিকে ফতেপুর পশ্চিম ইউনিয়ন দ্বারা ব্যষ্টিত। অত্র ইউনিয়নের শিক্ষার হার- ৭১%, জন্মনিবন্ধন-৮৫%, স্যানিটেশন- ৮২% । এই ইউনিয়নের অধিকাংশ লোক জেলে ও কৃষিকাজের সাথে জড়িত। এছাড়াও রয়েছে চাকুরিজীবি, প্রবাসী, ব্যবসায়ী সহ বিভিন্ন পেশার লোকজন।

 

ক্র: নং

বিষয়

বিবরন

01

অবস্থান ও আয়তন

ফরাজীকান্দি চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার একটি ঐতিহ্যবাহী  ইউনিয়ন । অত্র ইউনিয়নের আয়তন ২২.৫ বর্গ কিলোমিটার ।

02

সীমানা

দক্ষিণ দিকে বিঞ্চপুর ইউনিয়ান,  উত্তর  দিকে জহিরাবাদ ও ফতেপুর পশ্চিম ইউনিয়ন, পশ্চিম দিকে মেঘনা নদী ও জহিরাবাদ ইউনিয়ন আংশিক এবং পূর্ব দিকে ফতেপুর পশ্চিম ইউনিয়ন দ্বারা ব্যষ্টিত।

03

জনবল

চেয়ারম্যান-০১জন, ইউপি সদস্য (পুরুষ)-০৯জন, সংরক্ষিত মহিলা সদস্য-০৩জন, সচিব-০১জন, পুরুষ উদ্যোক্তা-০১জন, নারী উদ্যোক্তা-০১, দফাদার-০১জন, গ্রাম পুলিশ ০৯জন।

04

গ্রাম

গ্রাম ৩০টিঃ-  ১) আমিনপুর, ২) নিশানখোলা, ৩) রামদাশপুর,৪) বড় হলদিয়া,৫) ছোট হলদিয়া, ৬) ভাষানচর,৭) উদ্দমদী, 8) উত্তর সরদারকান্দি, ৯) দক্ষিন সরদারকান্দি, ১০) নম সরদারকান্দি,১১) শাখারীপাড়া, ১২) তপদারপাড়া, ১৩) হাজীপুর, ১৪) উত্তর রামপুর, ১৫) মীরপুর,১৬) ঠাকুরপাড়া, ১৭) সরকারপাড়া, ১৮) সোনারপাড়া, ১৯) ফরাজীকান্দি, ২০) নয়াকান্দি, ২১) দক্ষিন রামপুর, ২২) ইন্দুরিয়া, ২৩) কাচারীকান্দি, ২৪) রমনাথগঞ্জ, ২৫) বালুচর, ২৬) মুক্তিপল্লি, ২৭) শেখনগর, ২৮) উত্তর চরমাছুয়া, ২৯) দক্ষিন চরমাছুয়া, ৩০) দক্ষিন উদ্দমদী।

05

ওয়ার্ড

১) আমিনপুর,  নিশানখোলা,  রামদাশপুর,২) বড় হলদিয়া, ৩)ছোট হলদিয়া, ভাষানচর, উদ্দমদী, ৪)  উত্তর সরদারকান্দি,  দক্ষিন সরদারকান্দি,  নম সরদারকান্দি, ৫) শাখারীপাড়া,  তপদারপাড়া,  হাজীপুর, উত্তর রামপুর, মীরপুর, ৬) ঠাকুরপাড়া,  সরকারপাড়া,  সোনারপাড়া,  ফরাজীকান্দি, নয়াকান্দি, ৭) দক্ষিন রামপুর,  ইন্দুরিয়া, কাচারীকান্দি, রমনাথগঞ্জ, ৮)  বালুচর,  মুক্তিপল্লি, শেখনগর, ৯) উত্তর চরমাছুয়া, দক্ষিন চরমাছুয়া, দক্ষিন উদ্দমদী।  

06

মৌজা

৩টি, ১) বড় চরকালিয়া,২) ছোট চরকালিয়া,৩) হলদিয়া।

07

জনসংখ্যা

লোকসংখ্যা ৬৩,২১৮ জন (প্রায়)। পুরুষ রয়েছে ৩৪,১৮৮  জন এবং মহিলা রয়েছে ২৯,০৩০   জন। ( জন্ম নিবন্ধন হিসাবে ১৬-জুলাই-২০২০)

08

ভোটার সংখ্যা

৭২০০ প্রায় (পুরুষ-৩৫০০, নারী-৩৭০০)

09

রাস্তা

২৪.৩৮কিমি

10

শিক্ষার হার

70%

11

স্যানিটেশন

95%

12

কলেজ

নাই

13

মাধ্যমিক স্কুল

২টি, (০১)চরকালিয়া উচ্চ বিদ্যালয় ২) হাজী মইনুদ্দিন উচ্চ বিদ্যালয়।

14

প্রাথমিক স্কুল

১৮টি  

15

মাদ্রাসা

২টি  

16

কিন্ডার গার্টেন

৫টি

17

নুরানী মাদ্রাসা ও এতিমখানা

৫টি

18

মসজিদ

৪৬টি

19

ইদগাহ

৭ টি

20

মাজার

৪টি

21

মন্দির

নাই

22

ভোট কেন্দ্র

09 টি

23

ডিজিটাল সেন্টার

১২নং ফরাজীকান্দি ইউনিয়ন ডিজিটাল সেন্টার

24

হাট বাজার

০৩টি, ১) ইসলামিয়া মার্কেট নতুন বাজার, ২) আমিরাবাদ বাজার, ৩) জনতা বাজার

25

খাস পুকুর

৫টি,

26

ব্যাংক

৫টি। ১)এন আর বি এজন্ট, ২)সোনালী, ৩)মেঘনা, ৪)ইসলামী এজেন্ট,৫) ডাচ বাংলা এজেন্ড ব্যাংক।

27

কমিউনিটি ক্লিনিক

৫টি,

28

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কেন্দ্র

0১ টি, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র

29

সরকারী অফিস

ভূমি অফিস, কৃষি অফিস , ইউনিয়ন সমাজ সেবা অফিসের কাযক্রম

30

বীমা

০৪ টি, জাতীয় জীবন বীমা কর্পোরেশন, ডেলটা লাইফ ইন্সুরেন্স লি:, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স লি:, প্রগতি লাইফ ইন্সুরেন্স লি:।

31

পুলিশ ফাঁড়ি

নাই

32

ক্রীড়া সংগঠন

১টি চরকালিয়া ক্রিরা সংস্থা